Wednesday, February 1, 2017

সনাতন ধর্মের অক্ষয় তত্ত

আমরা সাধারনত বলে থাকি সনাতন ধর্ম অতীতে ছিল, বর্তমানে আছে ও ভবিষ্যতেও থাকবে। আসলে এর ভিত্তি কতখানি ? আদৌ কী এর কোন ভিত্তি আছে না এ শুধু আমাদের ধ্বংসের আগে বৃথা মানসিক রোগীর প্রলাপ ? আমরা তার ব্যঅখ্যা খোঁজার চেষ্টা করি। 

বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও আফগানিস্থান যা এককালে অখ্ন্ড ভারত ছিল এবং যেখানে শুধুমাত্র এই সনাতন ধর্মের লোকই বসবাস করতো সেখানে এখন প্রায় হিন্দু বা সনাতন ধর্মাবলম্বী লোকের সংখ্যা  শেষের দিকে। তার মানে অতি স্পষ্ঠ বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান এর হিন্দু আজ সমাপ্ত। অর্থাৎ সনাতন ধ্বংস হচ্ছে । তারপরেও আমরা কেন ও কীসের ভিত্তিতে বলে থাকি, সনাতন আছে, ছিল ও থাকবে। তবে এ কী মিথ্যা ? কারন খোঁজার চেষ্ঠা করি। 

প্রকৃত পক্ষে সনাতন ছিল, আছে ও থাকবে এ কথা শতভাগ সত্য। কিন্তু সনাতনের মূল কথা না জেনে শুধু অজ্ঞানীর  মতো সনাতন ধর্ম সম্পর্কে ভবিষ্যত বানী করলে পাগলের প্রলাপ ছাড়া আর কিছুই বলে বিবেচিত হবে না।আমাদেরকে সনাতনের মূল সত্তাকে উপলব্ধি করতে হবে। 

কী সেই সনাতনের মূল সত্তা ?

বেদ ও পুরান থেকে হিন্দুধর্মের মূল সত্তাকে উপলব্ধি করতে হবে। কেননা যে আর্য ঋষিগন হিন্দু ধর্মকে সূসংগঠিত করে সমগ্র বিশ্ব বাসীর জন্য আদর্শ জীবন পদ্ধতী রূপে প্রচার করেছিলেন তাঁদের চিন্তা-চেতনার ফসল বেদ ও পুরানের মাধ্যমে তাঁরা দিয়ে গেছেন। কী আছে এই বেদ ও পুরানে ?

প্রথমে আমরা বেদ কে নিয়ে ভাবি-বেদে কী আছে ?

বেদের প্রথম কথা এক ঈশ্বরীয় দিব্য শক্তি বহু রূপে প্রকৃতির মাঝে ক্রিয়াশীল আছে এবং আমাদের জীবনের উপর তাঁর ব্যাপক প্রভাব পড়ছে। সুতরাং যদি আমরা এই প্রপৃতির মাঝে জীবন-ধারন করতে চাই তবে সেই শক্তি গুলোকে চিনতে ও বুঝতে হবে। আর্য ঋষিগন সেই প্রাকৃতিক শক্তি চিনে ও বুঝে সেই শক্তিকে মানুষের ব্যবাহার উপযোগী করে তোলার জন্য বিভিন্ন দেবতার নাম দিতেন ও তাদের পুজো করতেন। এই পুজা বা যজ্ঞের মূল উদ্দেশ্য ছিল প্রাকৃতিক অফুরন্ত শক্তিকে নিজের অনুকুলে ব্যবহার করে জীবনে সফলতা লাভ করা। 

পুরানে কী আছে ?

পুরানে আমরা দেখছি বিভিন্ন অবতার পুরুষের কর্ম ও তাঁর প্রতি আমাদের শ্রদ্ধা জ্ঞাপন। তাঁদের কর্র্মের মধ্যে পরে সাধুদের প্রতি প্রেম ও অসুরদের প্রতি দমন এবং সকল মানুষকে প্রকৃত ধর্মের প্রতি আকৃষ্ট করা। আর তাঁর এই সৃষ্টি রক্ষার অপরিহার্য কর্মের জন্য তাঁকে জানায় আমাদের শ্রদ্ধা। তিনি হয়ে যান আমাদের ভাগ্য বিধাতা ঈশ্বর। 

সুতরাং বেদের জ্ঞান ও পুরানের কর্মর উপর ভিত্তি করেই সনাতন ধর্মের অক্ষয় তত্ত প্রতিষ্ঠিত। অতএব আপনি যতখানি বেদের সেই জ্ঞান, বিভিন্ন প্রাকৃতিক শক্তিকে জীবন-যাপনের কাজে লাগানো এবং পুরানের সেই কর্ম বাদ দুষ্টের দমন, সাধুদের পালন ও ধর্ম সংস্থাপন করতে পারলে তবেই আপনার সনাতন টিকে থাকবে। তাই বলতেই হয় আপনি যত খানি বেদ ও পুরানকে মানবেন আপনি ততখানি সনাতনকে রক্ষা করতে পারবেন। এছাড়া আপনি যদি শুধু মালা জপের মতো সনাতন ছিল, আছে ও থাকবে বলে মালা জপতে থাকেন, এ আপনার পাগলের প্রলাপ ছাড়া আর কিছুই না।  

ওম



 

No comments:

Post a Comment