Sunday, June 18, 2017

সনাতন ধর্ম এ মুক্ত চিন্তা

সনাতন ধর্ম মুক্ত চিন্তার উপর প্রতিষ্ঠিত। তাই সনাতন ধর্ম এ আজ পর্যন্ত কোন প্রকার বোর্ড বা কাউন্সিল নেই যা হিন্দু ধর্মকে নিয়ন্ত্রন করবে। বরং বহু মুনির বহু মতের উপনিষদ হিন্দু ধর্মর মূল গ্রন্থ রূপে আজও বিবেচিত হয়।

কিন্তু মুক্ত চিন্তা বলতে আমরা কী বুঝি ? সাধারনত গতানুগতিক চিন্তা ধারার বিরুদ্ধে কথা বলাই মুক্ত চিন্তা। কিন্তু এটি উপযুক্ত সংজ্ঞা নহে। এ ক্ষেত্রে আমরা ভগবান শ্রীকৃষ্ণের বক্তব্যকে শ্রী গীতা থেকে গ্রহন করতে পারি। অনাসক্ত ভাবে চিন্তা করার নামই মুক্ত চিন্তা।

এই অনাসক্ততা কী ? ভগবান পরিষ্কার করে বলেছেন, কাম, ক্রোধ ও ভয়ের বেগ থেকে মুক্ত হয়ে জীবন-যাপন করার নামই অনাসক্ততা যাকে মুক্তও  বলা হয়। আর এই মুক্ত আবস্থায় যে চিন্তা তাই মুক্ত চিন্তা।

এই পৃথিবীতে সবাই আমরা কোন কামনা বা কারোর প্রতি প্রতিশোধ নিতে কিংবা কারোর ভয়ে কর্ম করে থাকি। আর সেই কামনা বা ক্রোধ বা ভয়ের প্রভাবেই চিন্তাও করে থাকি। কিন্তু একবার বিশুদ্ধ ভাবে ভাবুন তো কোন কামনা নিয়ে কিংবা কোন ক্রোধ বা ভয়ে সঠিক চিন্তা করা যায়। কিন্তু এটাই আমরা করে থাকি। তাই ভগবান বলেছেন কাম, ক্রোধ ও ভয়ের বেগ থেকে মুক্ত হয়ে অনাসক্ত অবস্থায় কর্ম করতে হবে।

কিন্তু এই অনাসক্ত হওয়ার উপায় কী ?  ভগবান বললেন, নিজের বিকারী মনকে ভ্র-যুগলের মাঝখানে স্থির করে স্বীয় নির্বীকার আত্মার সাথে মনকে একাকার করে দাও। নির্বীকার আত্মার গুনে তোমার মনও নির্বীকার হয়ে যাবে। আর যখন মন নির্বীকার হয়ে যাবে তখন তুমি অনাসক্ত হতে পারবে।

কিন্তু আজকাল হিন্দু ধর্মর লোকজনও মুক্ত চিন্তা থেকে অনেক দুরে সরে গেছেন। ধর্ম হয়ে গেছে কিছু নিয়ম-কানুনে আবদ্ধ হওয়া। হতে পারে এ অজ্ঞ লোকের জন্য উপযুক্ত কিন্তু একই বিধান তো জ্ঞান চর্চকারীদের ঘারেও চেপে দেওয়া হচ্ছে। ফলে হিন্দু ধর্মর মূল দর্শন থেকে আমরা বহু দুরে সরে যাচ্ছি।

প্লিজ হিন্দু ধর্মকে বুঝুন, উপলব্ধি করুন এর মর্ম কথাকে। মনে রাখবেন মুক্ত হওয়াই হিন্দু ধর্মর মূল কথা।
ওম

No comments:

Post a Comment